দাঁতের পাথর থেকে মুক্তির দারুণ উপায়

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক

দাঁতের পাথর থেকে মুক্তির দারুণ উপায়
দাঁতের পাথর থেকে মুক্তির দারুণ উপায়

অনেকেরই দাঁতে এক ধরনের হলুদ বা বাদামি রঙয়ের প্রলেপ পড়ে। এই প্রলেপকেই দাঁতে পাথর পড়া বলে। ইংরেজিতে এটাকে বলে টার্টার। এর থেকে রক্ষা পেতে ডক্টরের শরণাপন্ন হতে হয়। নইলে দাঁতের ক্ষয় হয়।

কিন্তু ডক্টরের কাছে না যেয়ে ঘরে বসেই আপনি দাঁতের পাথর থেকে মুক্তি পেতে পারেন। তাও একদমই ঝামেলা ছাড়া। চলুন তবে জেনে নেয়া যাক সেই উপায়টি-

টার্টার পরিষ্কার করতে যা লাগবে
বেকিং সোডা, ডেন্টাল পিক, লবণ, হাইড্রোজেন পেরোক্সাইড, পানি, টুথব্রাশ, কাপ, অ্যান্টিসেপটিক মাউথওয়াশ।

ব্যবহার
> কাপে এক টেবিল চামচ বেকিং সোডার সঙ্গে আধা চা চামচ লবণ মেশান। এবার গরম পানিতে টুথব্রাশ ভিজিয়ে বেকিং সোডা ও লবণের মিশ্রণ দিয়ে পাঁচ মিনিট ধরে দাঁত ব্রাশ করুন। সবশেষে কুলকুচি করে নিন।

> এক কাপ হাইড্রোজেন পারোক্সাইডের সঙ্গে আধা কাপ হালকা গরম পানি মেশান। এই পানি মুখে নিয়ে এক মিনিট রাখুন। এরপর আধা কাপ পানি দিয়ে কুলকুচি করে ফেলুন।

> ডেন্টাল পিক দিয়ে দাঁতের হলুদ টার্টার ধীরে ধীরে ঘষে তুলুন। মাড়ির ক্ষতি এড়াতে ডেন্টাল পিক ব্যবহারের সময় সাবধানতা অবলম্বন করুন।

> অ্যান্টিসেপটিক মাউথওয়াশ দিয়ে কুলকুচি করুন।

ঝকঝকে দাঁতের জন্য আরো কিছু উপায় আছে। যা করা যেতে পারে খুব সহজেই। চলুন জেনে নেয়া যাক সেই উপায়-

স্ট্রবেরি ও টমেটো
ভিটামিন সি-তে পরিপূর্ণ বলে স্ট্রবেরি ও টমেটো দাঁতের জন্য ভালো। টার্টার পরিষ্কার করতে স্ট্রবেরি বা টমেটো দাঁতে ঘষে পাঁচ মিনিট রাখুন। এতে টার্টার নরম হবে। এবার বেকিং সোডা মেশানো হালকা গরম পানি দিয়ে কুলি করে ফেলুন। স্ট্রবেরি বা টমেটো ছাড়াও ভিটামিন সি সমৃদ্ধ ক্যাপসিকাম, লেবু, পেঁপে ও কমলালেবু ব্যবহার করা যাবে।