1. [email protected] : Mohiuddin Lasker : Mohiuddin Lasker
  2. [email protected] : Prodip Kumar Sarkar : Prodip Kumar Sarkar
  • E-paper
  • English Version
  • শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০১:১১ পূর্বাহ্ন

নেদার‌ল্যান্ডসে অক্সফোর্ডের টিকাদান স্থগিত

  • আপডেট টাইম : রবিবার, ৪ এপ্রিল, ২০২১
  • ৩১ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক :: অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা ৬০ বছরের কম বয়সীদের দেয়া হবে না বলে শুক্রবার জানিয়েছিল নেদার‌ল্যান্ডসের স্বাস্থ্য মন্ত্রণালয়। কিন্তু এক দিন পরই টিকাদান স্থগিত রাখার সিদ্ধান্ত নেয় দেশটি।

স্বাস্থ্য নিয়ে কাজ করা নেদারল্যান্ডসের বিভিন্ন বিভাগের সিদ্ধান্ত অনুযায়ী, ৭ এপ্রিল, বুধবার পর্যন্ত এ টিকা প্রয়োগ বন্ধ থাকবে।

আল জাজিরার প্রতিবেদনে জানানো হয়, আগামী কয়েক দিন ষাটোর্ধ্ব ৭০০ জনের মতো ডাচকে এ টিকা দেয়ার কথা ছিল। তবে সরকারের সিদ্ধান্তের ফলে তাদের টিকাদান সাময়িকভাবে বন্ধ করা হয়েছে।

টিকা নেয়া অল্প কিছু ব্যক্তির রক্তজমাট বাঁধার খবরে সম্প্রতি জার্মানি ৬০ বছরের কম বয়সীদের টিকাদান বন্ধের ঘোষণা দেয়। শুক্রবার টিকার পার্শ্বপ্রতিক্রিয়া পর্যবেক্ষণকারী নেদারল্যান্ডসের একটি সংস্থা জানায়, তারা পাঁচজনের রক্তজমাটের খবর পেয়েছেন। টিকা নেয়ার পর তাদের রক্তের অনুচক্রিকাও কমে গেছে।

স্থানীয় একটি সংবাদমাধ্যম জানিয়েছে, ওই পাঁচজনের মধ্যে একজনের মৃত্যু হয়েছে।

ওই সংস্থার মতে, রক্তজমাটের সবগুলো ঘটনা ঘটেছে টিকা নেয়ার সাত থেকে ১০ দিনের মধ্যে। আক্রান্ত সবাই নারী, যাদের বয়স ২৫ থেকে ৬৫ বছরের মধ্যে।

রক্তজমাট বাঁধার সঙ্গে টিকার কোনো সম্পর্ক আছে কি না, তা নিয়ে তদন্ত শুরু করেছে নেদারল্যান্ডস।

টিকার পর্যবেক্ষক সংস্থাটির ভাষ্য, যখন পাঁচজনের মধ্যে রক্তজমাট বাঁধার খবর পাওয়া যায়, সে সময়ে নেদারল্যান্ডসের চার লাখের মতো বাসিন্দা টিকা নিয়েছেন।

নেদারল্যান্ডসের স্বাস্থ্যমন্ত্রী হুগো ডি জঙ্গে বলেন, সতর্কতার অংশ হিসেবে টিকাদান সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..