1. [email protected] : Mohiuddin Lasker : Mohiuddin Lasker
  2. [email protected] : Prodip Kumar Sarkar : Prodip Kumar Sarkar
  • E-paper
  • English Version
  • সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ০৬:২৪ অপরাহ্ন

রমজানে ওমরাহ পালনের সুযোগ পাচ্ছেন যারা

  • আপডেট টাইম : মঙ্গলবার, ৬ এপ্রিল, ২০২১
  • ৪৮ বার পঠিত

ডেস্ক রিপোর্ট :: হজ এমন একটি ধর্মীয় আচার যা সমস্ত মুসলমানরা যতক্ষণ শারীরিক, মানসিক এবং আর্থিক ভাবে যাতায়াত করতে সক্ষম হয় ততক্ষণ হজ পালন করা প্রত্যেক মুসলিমের জন্য বাধ্যতা মূলক। জীবনের অন্তত একবার আল্লাহর ঘর কাবা ঘুরে দেখা বাধ্যতামূলক।

প্রতি বছর বিশ্বজুড়ে ৩-৪ মিলিয়ন হজযাত্রী মক্কায় বৃহত্তম এই হজযাত্রা করেন, এটি পৃথীবির মানুষের একক বৃহত্তম সমাবেশে পরিণত হয়। এবার পবিত্র রমজান মাসে ওমরাহ পালন অথবা মসজিদুল হারামে নামাজ আদায় করার নতুন নির্দেশনা জারি করেছে সৌদি কর্তৃপক্ষ।

এতে বলা হয়েছে, রমজানে কাবায় নামাজ আদায় করতে চাইলেও মুসল্লিদের শরীরে করোনার বিরুদ্ধে ইমিউনিটি তৈরি হতে হবে। খবর আলজাজিরা

সোমবার (৫এপ্রিল)সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যারা করোনার দুই ডোজ টিকা নিয়েছেন বা এক ডোজ টিকা নেওয়ার পর কমপক্ষে ১৪ দিন পার হয়েছে অথবা যারা করোনা আক্রান্ত হওয়ার পর পুরোপুরি সেরে উঠেছেন; শুধু তারাই এবার মসজিদুল হারামে নামাজ পড়ার বা ওমরাহ করার সুযোগ পাবেন।

তবে এ নিয়ম রমজানের পরে হজ মৌসুমেও বহাল থাকবে কিনা তা এখনও পরিষ্কার নয়।

এখন পর্যন্ত দেশটিতে করোনায় অন্তত তিন লাখ ৯৩ হাজার মানুষ আক্রান্ত হয়েছেন এবং ছয় হাজার ৭০০ জনের মৃত্যু হয়েছে।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, এখন পর্যন্ত দেশটির প্রায় সাড়ে তিন কোটি নাগরিকের মধ্যে ৫০ লাখের মতো মানুষ করোনার টিকা নিয়েছেন।

গত বছর দেশটির মাত্র ১০ হাজার মানুষ হজ করার সুযোগ পেয়েছিলেন। বিদেশে অবস্থানরত সৌদি নাগরিক বা অন্য দেশের নাগরিকদের জন্য হজ গত বছর বন্ধ ছিল।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..