1. [email protected] : Mohiuddin Lasker : Mohiuddin Lasker
  2. [email protected] : Prodip Kumar Sarkar : Prodip Kumar Sarkar
  • E-paper
  • English Version
  • শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০১:৫০ পূর্বাহ্ন

যেসব ঝুঁকি অনিয়মিত ঘুমে

  • আপডেট টাইম : মঙ্গলবার, ৬ এপ্রিল, ২০২১
  • ৭০ বার পঠিত

অনলাইন ডেস্ক : সুস্থ থাকতে নিয়মিত ঘুমের বিকল্প নেই। ঘুম সারাদিনের ক্লান্তি দূর করে। ঘুমাতে ভালোবাসেন না এমন মানুষ খুঁজে পাওয়া কষ্টকর। নিয়মিত ঘুমালে শরীর সুস্থ থাকে। তবে অনিয়মিত ঘুম শরীর অসুস্থ করে দেয়। কিন্তু অনেকেরই আবার ঘুমের সমস্যা রয়েছে। ঘুম আসার জন্য অনেকেই ঘুমের ওষুধ খেয়ে থাকেন। ঘুমের ওষুধের প্রতি অতিরিক্ত নির্ভরশীলতা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তাই চিকিৎসকের পরামর্শ মেনে ঘুমের ওষুধ খেতে হবে।

অনিয়মিত ঘুম যেসব রোগের ঝুঁকি বাড়ায়:

১.পর্যাপ্ত ঘুম না হলে বা ঘুম কম হলে উচ্চ রক্তচাপের সমস্যা বাড়তে পারে। শরীরে হরমোনের ভারসাম্য নষ্ট হতে পারে। চিকিৎসকদের মতে, ঘুম না হলে শরীরের লিভিং অরগানিজমগুলো ঠিকমতো কাজ করে না তাই উচ্চ রক্তচাপ বা হাইপার টেনশন হতে পারে।

২. ঘুম কম হলে হার্টের সমস্যা বাড়তে পারে। ঘুমের সময় রক্তনালী ও হৃদপিণ্ড বিশ্রাম পায়। তাই ঘুম কম হলে প্রতিনিয়ত কার্ডিওভাসকুলারের সমস্যা বাড়তে পারে। ফলে হার্টের সমস্যা বাড়তে পারে।

৩. ঘুম পর্যাপ্ত না হলে ডায়াবেটিসের ঝুঁকি বাড়তে পারে। দীর্ঘ দিন রাতে না ঘুমালে বা কম ঘুমালে শরীরে ইনসুলিনের উৎপাদন ব্যহত হয়। ফলে ডায়াবেটিস হয়।

৪. কম ঘুমালে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা নষ্ট হয়। শরীরের লিভিং অরগানিজমগুলো ঠিক মতো কাজ করতে পারে না। তাই রোগ প্রতিরোধ ক্ষমতা নষ্ট হয়ে যায়।

৫. মস্তিষ্কে ওরেস্কিন নামে একটি নিউরো ট্রান্সমিটার আছে যা মস্তিষ্ক সচল রাখতে সাহায্য করে। প্রতিদিন কম ঘুমালে ওরেস্কিন উৎপাদনের গতি মন্থর হয়ে যায়।

৬. এছাড়া পর্যাপ্ত ঘুমের অভাবে শরীরের পাচন ক্রিয়ার সাহায্যকারী অঙ্গপ্রত্যঙ্গ গুলো ঠিকমতো কাজ করে না, ফলে হজমে সমস্যা হয়। ফলে খাবার হজমে সহায়ক পাচক রসগুলো উপযুক্ত মাত্রায় নিঃসরণে বাঁধা পায়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..