1. [email protected] : Mohiuddin Lasker : Mohiuddin Lasker
  2. [email protected] : Prodip Kumar Sarkar : Prodip Kumar Sarkar
  • E-paper
  • English Version
  • মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১০:৫৬ পূর্বাহ্ন

সুদহার একক অঙ্কে নামানো কঠিন: অর্থমন্ত্রী

  • আপডেট টাইম : শুক্রবার, ১৩ জুলাই, ২০১৮
  • ৪৩৭ বার পঠিত

সব ব্যাংকের ঋণের সুদহার একক অঙ্কে নামিয়ে আনা খুব তাড়াতাড়ি সম্ভব হয়নি বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

সচিবালয়ে আজ বুধবার অনুষ্ঠিত সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এ কথা বলেন।
সব ব্যাংক ঋণের সুদের হার এখনো এক অঙ্কে নামায়নি—সাংবাদিকেরা অর্থমন্ত্রীকে এ কথা জানালে তিনি বলেন, ‘হ্যাঁ, এটা ঠিক কথাই যে নামায়নি। তবে কাজটা খুব কঠিন। আমি বোধ হয় তখনই বলেছিলাম, কাজটি যত দ্রুত করা যায়। তবে তাড়াতাড়ি করা সম্ভব হয়নি।’
আমানতের সুদ কমে যাওয়ায় বেসরকারি ব্যাংক থেকে সরকারি ব্যাংক ও সংস্থাগুলো আমানত তুলে নিচ্ছে—এ বিষয়ে জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, ‘আমি জানি না। এটা তাদের ব্যবসায়ের ব্যাপার।’
নতুন সুদের হার কিছু ব্যাংক কার্যকর করেছে এবং কিছু ব্যাংক এখনো করেনি, এতে করে ব্যাংক খাতে বিশৃঙ্খলা হবে কি না, জানতে চাইলে মুহিত বলেন, না, তা হবে না। বাংলাদেশ ব্যাংক এ বিষয়ে দেখভাল করবে।
বেসরকারি ব্যাংকগুলোর চেয়ারম্যানদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি) গত ২০ জুন শিল্প ঋণের সুদহার এক অঙ্কে নামিয়ে আনার অঙ্গীকার করে। অন্তত তিন মাস মেয়াদি আমানতের সুদ ৬ শতাংশে নামিয়ে আনার সিদ্ধান্তও নেয় সংগঠনটি। ১ জুলাই থেকে নতুন হার কার্যকর হওয়ার কথা।
ব্যাংকগুলোতে খোঁজ নিয়ে জানা গেছে, হুট করে সিদ্ধান্ত আসায় বিপাকে পড়েছে ব্যবস্থাপনা কর্তৃপক্ষ। কারণ, এক অঙ্কের সুদে আমানতই পাচ্ছে না ব্যাংকগুলো।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..