1. [email protected] : Mohiuddin Lasker : Mohiuddin Lasker
  2. [email protected] : Prodip Kumar Sarkar : Prodip Kumar Sarkar
  • E-paper
  • English Version
  • শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০২:২৯ অপরাহ্ন

গরমে মুখের ব্রণ দূর করবে এই পাতা

  • আপডেট টাইম : সোমবার, ১২ এপ্রিল, ২০২১
  • ৫৪ বার পঠিত

লাইফস্টাইল ডেস্ক : ব্রণ হলো ত্বকের এমন এক সমস্যা যা সৌন্দর্য কমিয়ে দিতে পারে অনেকটাই। ব্রণের কারণে চুলকানি, জ্বালাপোড়া তো হয়ই সেইসঙ্গে ত্বক হয়ে যায় রুক্ষ ও অমসৃণ। এই সমস্যা মূলত ব্যাকটেরিয়ার কারণে হয়ে থাকে। বিশেষজ্ঞরা বলছেন, ত্বকে ব্যাকটেরিয়ার আক্রমণের মূল কারণ হলো অক্সিজেনের অভাব। এর ফলে দেখা দেয় ব্রণ।

তাই ব্রণের হাত থেকে বাঁচার অন্যতম উপায় হলো ত্বকে অক্সিজেনের সংকট না হওয়া। আমাদের লোমকূপে কোনো কারণে ময়লা জমে থাকলে ত্বকের ভেতরে অক্সিজেন পৌঁছায় না। সেজন্য ত্বক পরিষ্কার রাখা জরুরি।

পাশাপাশি রান্নায় খুব বেশি তেল-মশলা ব্যবহার করা যাবে না। গরমের সময়ে ত্বকে ব্রণের সমস্যা বেশি দেখা যায়। ফলে এসময় থাকতে হবে আরও বেশি সতর্ক। এই গরমে শরীর ঠান্ডা রাখতে অনেকেই পুদিনা পাতা খেয়ে থাকেন। উপকারী এই পাতা কিন্তু ব্রণ তাড়াতেও কাজ করে। চলুন জেনে নেওয়া যাক-

পুদিনা পাতার পেস্ট

ত্বকের ব্রণ দূর করতে সাহায্য করে পুদিনার পেস্ট। দশ-পনেরটি পুদিনা পাতার সঙ্গে সামান্য পানি মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। যেসব স্থানে ব্রণের সমস্যা রয়েছে সেখানে এই পেস্ট লাগিয়ে রাখুন। শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। এরপর হালকা গরম পানিতে ভালোভাবে ধুয়ে নিন। ব্রণের সমস্যা পুরোপুরি দূর করতে চাইলে প্রতিদিন এই পেস্ট ব্যবহার করতে পারেন।

টক দই ও পুদিনা পাতা

এক টেবিল চামচ টক দইয়ের পানি ঝরিয়ে নিন। এবার তার সঙ্গে মেশান এক মুঠো পুদিনা পাতা ও এক টেবিল চামচ শসার রস। সবকিছু দিয়ে ভালোভাবে পেস্ট তৈরি করে নিন। এবার এই পেস্ট যেখানে ব্রণ হয়েছে, সেখানে ব্যবহার করুন। শুকিয়ে গেলে ধুয়ে নেবেন। এভাবে সপ্তাহে তিনবার ব্যবহার করলে উপকার পাবেন।

পুদিনা পাতা ও গোলাপ জল

পানির বদলে পুদিনা পাতার সঙ্গে সামান্য গোলাপ জল মিশিয়ে পেস্ট তৈরি করুন। আক্রান্ত স্থানে এই পেস্ট লাগিয়ে আধা ঘণ্টা অপেক্ষা করুন। এরপর ঠান্ডা পানিতে ধুয়ে নিন। গোলাপজল ত্বকের আর্দ্রতা ধরে রাখে। পুদিনা পাতা ত্বকে থাকা জীবাণু দূর করে। তাই প্রতিদিন এই পেস্ট ব্যবহার করলে ব্রণের সমস্যা দূর হবে।

মুলতানি মাটি ও পুদিনা পাতা

মুলতানি মাটি ত্বকের তৈলাক্তভাব কাটাতে সাহায্য করে। তৈলাক্ত ত্বকে ব্রণের সমস্যা বেশি হয়। তাই ব্রণ তাড়াতে দূর করতে পারেন মুলতানি মাটি। এর সঙ্গে কয়েকটি পুদিনা পাতা মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এরপর তা আক্রান্ত স্থানে ব্যবহার করুন। শুকিয়ে গেলে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নেবেন। এই পেস্ট তৈরির ক্ষেত্রে পানির পরিবর্তে টক দই ব্যবহার করতে পারেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..