1. [email protected] : Mohiuddin Lasker : Mohiuddin Lasker
  2. [email protected] : Prodip Kumar Sarkar : Prodip Kumar Sarkar
  • E-paper
  • English Version
  • শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৩:০৩ অপরাহ্ন

ইলিশের ২ পদে কাটুক এবারের বৈশাখ

  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৩ এপ্রিল, ২০২১
  • ৪৬ বার পঠিত

লাইফস্টাইল ডেস্ক :: ‘পহেলা বৈশাখ’ বাঙালির কাছে এক অন্যরকম আনন্দময় দিন। উৎসবপূর্ণ এই দিনটিকে ঘিরে বাঙালির ঘরে বাইরে চলে নানা আয়োজন।

তবে চলমান মহামারি করোনার কারণে এই বৈশাখ ঘরে কাটানোর প্রস্তুতি নিয়েছেন সবাই। আর তাই এদিন খাবারের জন্য ঘরে তৈরি করতে পারেন ইলিশের ২ পদ।

দই ইলিশ

যা লাগবে: ইলিশ মাছের টুকরো ৪-৫টি, টক দই ১-২ কাপ, আদা-বাটা আধা চা চামচ, রসুন-বাটা আধা চা চামচ, তেজপাতা ১-২টি, পেঁয়াজ-বাটা ১ টেবিল চামচ, পেঁয়াজ মিহি করে কাটা ১ টেবিল চামচ, ঘি ১ টেবিল চামচ, কাঁচামরিচ ৭-৮টি, পানি ও তেল পরিমাণ মতো।

যেভাবে করবেন: মাছের টুকরোগুলো ভালো করে ধুয়ে নিন। পাত্রে ঘি এবং তেল একসঙ্গে গরম করে নিন। এরপর কুচি করা পেঁয়াজ দিয়ে হালকা ভেজে তাতে সব বাটা ও গুঁড়া মসলা, টক দই, তেজপাতা, স্বাদ অনুযায়ী লবণ এবং পানি দিয়ে মসলা ভালো করে কষিয়ে নিন।

তারপর মাছের টুকরোগুলো মসলায় ঢেলে তাতে সামান্য পানি ও কাঁচামরিচ দিয়ে রান্না করুন ১০ মিনিট। মাছ মাখা মাখা হয়ে এলে নামিয়ে পরিবেশন করুন।

সর্ষে ইলিশ

যা লাগবে: ইলিশ মাছ টুকরা ৪টি, সরিষা-বাটা আধা কাপ, কাঁচামরিচ বাটা ২/৩টি, পেঁয়াজকুচি আধা কাপ, আদা ও রসুন বাটা ১ চা চামচ, হলুদ-গুঁড়া ১ চা চামচ, লবণ স্বাদ অনুযায়ী। সরিষার তেল ৩-৪ চামচ, কাঁচামরিচ ৩-৪টি। মরিচ-গুঁড়া পরিমাণ মতো। চিনি সামান্য।

যেভাবে করবেন: একটি পাত্রে ইলিশ মাছের টুকরোগুলো নিয়ে অল্প লবণ, মরিচ ও হলুদ দিয়ে ভালো করে মাখিয়ে নিন। প্যানে সরিষার তেল গরম করে মাছগুলো হালকা স’তে করে নিন। আলাদা বাটিতে তুলে রাখুন। এই প্যানেই পরিমাণ মতো তেল দিয়ে পেঁয়াজ-কুচি হাল্কা ভেজে আদা ও রসুন বাটা দিয়ে আরেকটু ভেজে নিন।

তারপর হলুদ, জিরা, লবণ, মরিচ, সরিষা ও কাঁচামরিচ বাটা দিয়ে মিশিয়ে নিন। এবার পরিমাণ মতো হাল্কা গরম পানি দিয়ে আঁচ বাড়িয়ে কষিয়ে নিন। তারপর মাছগুলো দিয়ে ঢেকে রান্না করুন। মিনিট দশেক অপেক্ষা করুন। ঝোল মাখা মাখা হলে কাঁচা-মরিচ ও চিনি দিয়ে নামিয়ে নিন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..