1. [email protected] : Mohiuddin Lasker : Mohiuddin Lasker
  2. [email protected] : Prodip Kumar Sarkar : Prodip Kumar Sarkar
  • E-paper
  • English Version
  • রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৮:১৫ অপরাহ্ন

ডায়াবেটিস হলে প্রথমেই মিষ্টি খাওয়া বারণ…

  • আপডেট টাইম : বুধবার, ২৪ মার্চ, ২০২১
  • ৩৭ বার পঠিত

দৈনিকসিলেটডেস্ক:  ডায়াবেটিস হলে প্রথমেই মিষ্টি খাওয়া বারণ। আর যাদের ডায়াবেটিস হয় তাদেরও কেন যেন ঘুরে ফিরে সেই মিষ্টিই খেতে ইচ্ছে হয়।

 চিকিৎসকের নিষেধাজ্ঞা রয়েছে বলে ডায়াবেটিস হলে কোনো মিষ্টিই খান না অনেকে। তাদের তো ঝামেলা কমে গেল, কিন্তু যারা ডায়াবেটিস হওয়ার পরও মিষ্টি খেতে চান, তারা কিছু মিষ্টি খাবারের কথা জেনে নিন, যেগুলো ডায়বেটিসের ওপর তেমন কোনো প্রভাব ফেলে না।

দুধ-চিনি, ময়দা বা ঘির পরিবর্তে প্রাকৃতিক মধু, নারকেলের মাখন, গুড়, নারকেলের চিনি দিয়ে মিষ্টি বানাতে পারেন। তবে গরুর দুধ না হয়ে সয়াদুধ বা নারকেলের দুধ অথবা বাদাম দুধ দিয়েও মিষ্টি বানানো যায়। তাহলে একসঙ্গে ডাবল কাজ হয়। মিষ্টিও খাওয়া হলো আবার রোগও বাড়ল না। চিনির বদলে স্টেভিয়া ব্যবহার করতে পারেন আর ময়দার বদলে ওটস দিয়ে তৈরি করুন ভিন্নস্বাদের ডায়াবেটিস মিষ্টি।

তৈরি করতে পারেন পুষ্টিকর কাজু বাদামের সন্দেশ 

উপকরণ 
কাজু বাদাম ২ কাপ, স্টেভিয়া গুঁড়া দুই টেবিল চামচ, এলাচ গুঁড়া সিকি চা চামচ, কিসমিস ১ টেবিল চামচ, কাজু ও পেস্তা বাদাম সাজানোর জন্য।

প্রণালী 
কাজু বাদাম হালকা ভেজে তিন-চার ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। পানি থেকে তুলে কাজু বাদাম ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এবার চুলায় পাত্রে কাজু বাদাম পেস্ট দিয়ে নাড়তে থাকুন এবং স্টেভিয়া গুঁড়া দিন। সব শেষে এলাচ গুঁড়া দিয়ে নামিয়ে নিন।

পছন্দমতো সন্দেশ তৈরি করে প্লেটে  সাজিয়ে পরিবেশন করুন।

মজার এই সন্দেশ কিন্তু আবার দিনে এক পিসের বেশি খাওয়া যাবে না।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

ডিএস/বিআরএন

নিউজ সোর্সঃ https://dainiksylhet.com/details/226640

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..