1. [email protected] : Mohiuddin Lasker : Mohiuddin Lasker
  2. [email protected] : Prodip Kumar Sarkar : Prodip Kumar Sarkar
  • E-paper
  • English Version
  • শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ১২:১৩ পূর্বাহ্ন

ডায়বেটিস কমায় কলার মোচা

  • আপডেট টাইম : শনিবার, ২৭ মার্চ, ২০২১
  • ৪৮ বার পঠিত

অনলাইন ডেস্ক: কলা আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারি একটি ফল। এটি শুধুমাত্র ফলই নয়, সবজি হিসেবেও ব্যবহৃত হয়ে থাকে। কলাতে অনেক ধরণের পুষ্টিগুণ পাওয়া যায়। তবে শুধু কলাই নয়, কলার পাশাপাশি এর মোচাও আমাদের স্বাস্থ্যের জন্য খুব উপকারি।মোচা দেখতে যেমন সুন্দর, খেতেও তেমন সুস্বাদু। কিন্তু এর উপকারিতা সম্পর্কে অনেকেই অবগত নন।

এতে মিথানল এক্সট্র্যাক্ট থাকে, শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে এবং ভিটামিন বি৬, সি ও ফাইবারও রয়েছে। এছাড়াও, মোচায় ভিটামিন ই ও প্রোটিনও রয়েছে এবং এই সমস্ত পুষ্টিগুণ আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারি।ভারতীয় স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের এক প্রতিবেদনে দাবি করা হয়েছে, কলার মোচা ডায়বেটিস কমাতে সাহায্য করে।মোচা লো গ্লাইসেমিক সূচক খাদ্য, যা ডায়াবেটিসের মাত্রা অনেকাংশে নিয়ন্ত্রণ করে। আজকাল প্রতি দশজনের মধ্যে পাঁচজনই ডায়াবেটিস-এর রোগী, আর এই সমস্যা নিয়ন্ত্রণ করতে মোচা একটি ভাল বিকল্প। এটি হৃদরোগের ক্ষেত্রেও অত্যন্ত উপকারি।

এছাড়া ওজন কমাতেও সাহায্য করে মোচা। একটি গবেষণা অনুসারে, কলার মোচায় প্রচুর পরিমাণে ফাইবার পাওয়া যায়। এটি খেলে পেট ভরা থাকে এবং খিদেও কমে যায়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..